সতর্ক’তা: দুধের স’ঙ্গে যেসব খাবার খেলে মারা’ত্মক বিপ’দ!

দুধ প্রোটিন সমৃদ্ধ খাবার। যা আমাদের দে’হে রো’গ প্র’তিরো’ধ ক্ষ’মতা বৃ’দ্ধি করে। তাছাড়া দুধ শ’রীরে শ’ক্তিরও যোগান দেয়। শ’রীর সু’স্থ রাখতে সব খাবারের পাশাপাশি দুধেরও বিকল্প নেই।

তবে খাবার খাওয়ার সময় আম’রা বেশিরভাগ সময় কিছু ভুল করে বসি। যেমন কোন খাবারের স’ঙ্গে কি খাওয়া উচিত তা বুঝতে উঠতে পারি না। যার ফলে পড়তে হয় মা’রাত্মক বি’পদে। তেমনি দুধের স’ঙ্গে ও এমন কিছু খাবার আছে যা ভুলে খাওয়া উচিত নয়। এতে বাড়তে পারে মা’রাত্মক স্বা’স্থ্য ঝুঁ’কি।

অনেকেই হয়তো জা’নেন না, প্রোটিনযুক্ত এই দুধের স’ঙ্গে এমন কিছু খাবার আছে যা মিশিয়ে খেলে বি’পদে পড়তে পারেন। আয়ুর্বেদ বলছে, দুধের স’ঙ্গে যে কোনো খাবার মোটেও মেশানো যায় না। যে কোনো খাবারের স’ঙ্গে দুধ খেলে তা স্বা’স্থ্য বিপর্যয় ঘটাতে পারে। যেমন অনেকে দুধ আর কলা একস’ঙ্গে খান,

আবার অনেকে দুধ আর ডিম একস’ঙ্গে খান। এর কোনোটিই ঠিক নয় বলে জা’নিয়েছেন আয়ুর্বেদাচার্য ডা. প্রতাপ চৌহান। তিনি বলেছেন, একস’ঙ্গে মেশানো যায় না, এমন দুটি খাবার একস’ঙ্গে খেলে তা হজ’মের স’মস্যা ক’রতে পারে। চলুন জে’নে নেয়া যাক কোন কোন খাবারের স’ঙ্গে দুধ খাওয়া ঠিক নয়-

টকজাতীয় খাবার কমলা, লেবু, বাতাপি লেবু, তেঁতুল, আমলা, গ্রিন আপেল, তাল, আনারস। এছাড়াও ইস্ট আছে এমন যে কোনো খাবার যেমন- ডিম, মাংস, মাছ, খিচুড়ি, ইয়োগার্ট, বিনস, মুলা, কলা, চেরি। তবে টাটকা গরুর দুধ খাওয়া শ’রীরের পক্ষে সবচেয়ে ভালো। এর স’ঙ্গে মধু বা গুড় মিশিয়ে খেতে পারেন।