আগামী ১৫ জুন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান ব’ন্ধ

করো’না ভা’ইরাসের সংক্র’মণ মো’কাবিলায় আগামী ১৫ জুন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান ব’ন্ধ থাকবে বলে জা’নিয়েছেন জনপ্রশা’সন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। বুধবার বিকেলে তিনি এ তথ্য জা’নান।

প্রতিমন্ত্রী বলেন' আপাতত স্কুল-কলেজসহ সব ধ’রনের শিক্ষাপ্রতিষ্ঠান ব’ন্ধ থাকবে ১৫ জুন পর্যন্ত। এ বিষয়ে বৃহস্পতিবার সকালে প্রজ্ঞাপন জা’রি করা হবে।

করো’না ভা’ইরাসের সংক্র’মণ ঠে’কাতে ২৬ শে মা’র্চ থেকে সাধারণ ছুটি চলছে। সাত দ’ফা বাড়িয়ে এই ছুটি শেষ হচ্ছে ৩০ শে মে। নতুন করে ছুটি না বাড়লেও ব’ন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান।

ফল দিয়ে চার্জ হবে স্মা’র্টফোন!

আপনি একটি ফল হাতে নিলেন খাওয়ার জন্য। কিন্তু ফোনের ব্যাটারি ফাঁকা দেখে সেটি দিয়েই চার্জে বসিয়ে দিলেন! অ’বাক হচ্ছেন? গবেষকরা বলছেন' ফলের মধ্যে যে এনার্জি থাকে তা দিয়েই চার্জ করা যাবে স্মা’র্টফোন।
কার্বন এরোজে’লেসের মাধ্যমে এনার্জি পাওয়া যায়। আর তাতেই করা যায় মোবাইল' ফোন' ল্যাপটপ বিভিন্ন গ্যাজেট চার্জ। শুধু তাই নয়' ফলের বর্জ্য দিয়েও মোবাইল চার্জ করা সম্ভব বলে জা’নিয়েছেন গবেষকরা।

সিডনি বিশ্ববিদ্যালয়ের গবেষক অধ্যাপক ভিনসেন্ট গোমস বলেছেন' এই মু’হূর্তে প্রাকৃতিকভাবে স্বা’ভাবিক সুপার-ক্যাপাসিটার থেকে উচ্চশ’ক্তির এনার্জি স্টোরেজ ডিভাইস তৈরি করা প্রয়োজন। বিশেষ করে যেখানে ফসিলজাত জ্বা’লানির পরিমাণ ক্রমশ কমছে। সেই জায়গায় এই পদ্ধতিতে এনার্জি বাড়ালে বর্তমান চালু ব্যব’স্থার একটা বিকল্প পথ তৈরি করা যাবে।

গবেষকরা বলেছেন' গ্রাফিন থেকে যে উৎপাদক তৈরি করা হয় তাকে খুব সহজেই এই ফলের বর্জ্য পদার্থ পেছনে ফে’লে দেবে। এখন পৃথিবীর জীবাশ্ম জ্বা’লানি যে পরিমাণে শেষ হয়ে যাচ্ছে। সেই দিক থেকে দেখলে এই সুপার ক্যাপাসিটার এনার্জি স্টোর করাটা খুবই দরকার। এজন্য এই সব গবেষণার খুবই প্রয়োজন।