বিশ্বজুড়ে মু’সলিমদের ঈদের শুভেচ্ছা জানিয়েছে কানাডার প্রধানমন্ত্রীর ও তার স্ত্রী’

মু’সলিম’দের অন্যতম বৃহৎ ধ’র্মীয় উৎসব ঈদুল ফিতর উপলক্ষে প্রা’ণঢালা শুভেচ্ছা জা’নিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কানাডা ও বিশ্বজুড়ে মু’সলিম উম্মাহকে মোবারকবাদ জা’নিয়ে একটি ভিডিও পোস্ট ক’রেছেন।

কানাডার প্রধানমন্ত্রীর দপ্তরের এক বিবৃতি ও টুইটারে প্র’কাশিত ভিডিওতে বলা হয়েছে, সূর্য অস্ত যেতেই রাত থেকে কানাডা ও বিশ্বজুড়ে থাকা মু’সলমানরা রোজা ও নামাজে’র পবিত্র মাস রমজানের শেষ ঈদুল ফিতর পা’লন করবে।

ভিডিওটিতে তিনি বলেন, করো’নাভাই’রাসের কারনে এবারের ঈদের অনেক ঐতিহ্য ও উদ্যাপন ভিন্ন হবে। যেমনটা পুরো রমজান জুড়ে হয়েছে, মু’সলিম কানাডীয়রা ঘরে নামাজ পড়বে। বিশেষ এই দিনটি ভা’র্চুয়াল মাধ্যমে পা’লন করবে। স্বা’স্থ্য বিশেষজ্ঞদের পরাম’র্শে আম’রা এসব ক’ঠিন সময় কা’টিয়ে উঠব।’

কারোনায় মু’সলমানদের অবদানের কথা উল্লেখ করে তিনি বলেন, কনাডীয়ান মু’সলামনরা পরো রমজান মাসই খাদ্য ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী দিয়ে অসহাদের সাহায্য করেছে। আবার অনেকেই রোজা রেখে স্বা’স্থ্য ও গু’রুত্ব পূর্ণ ক’র্মী হিসেবে কাজ ক’রেছেন।

আমাদের দেশকে আরও ভালো জায়গায় নিতে মু’সলিম কানাডীয়রা যেভাবে কাজ করে যাচ্ছে তার স্বীকৃতি দিতে এবং আম’রা যে বৈচিত্র্যপূর্ণ জাতিতে প’রিণত হয়েছি তা উদ্যাপন ক’রতে ঈদুল ফিতর আমাদের সবার জন্য একটা সুযোগ।