মুসলমানদের নামাজের জন্য জার্মা’নিতে খুলে দেয়া হলো গির্জা

ম’হামা’রি করো’না ভা’ইরাসের সংক্র’মণ রো’ধে সামাজিক দূ’রত্ব মেনে চলার নতুন নিয়ম মেনে মসজিদে নামাজ আদায় করা সম্ভব না হওয়ায়, জার্মানির বার্লিনে একটি গির্জা খু’লে দেয়া হয়েছে মুসলমানদের প্রার্থনার জন্য।

জার্মানিতে গত ৪ মে থেকে সকল ধ’র্মীয় উপাসনালয় পুনরায় খু’লে দেয়ার অনুমতি দেয়া হলেও প্রার্থণার সময় একে অপরের থেকে ৫ ফুট দূ’রত্ব বজায় রাখার নির্দে’শনা দেয়া হয়।

এ দূ’রত্ব মেনে বার্লিনের নিউক্লান জে’লার দার আসসালাম মসজিদে কেবলমাত্র জামাতের এক অংশ ধ’রানো সম্ভব ছিল। কিন্তু ক্রুজবার্গের মা’র্থা লুথেরান গির্জা রমজানের শেষ জুমা’র নামাজে’র আয়োজন করে সাহায্য করার প্রস্তাব দেয়।

দার আসসালাম মসজিদের ইমাম রয়টার্সকে বলেন, ‘এটি একটি দুর্দান্ত বিষয়। এ সঙ্ক’টের মধ্যে এবং রমজানে এটি সবার মাঝে আনন্দ নিয়ে এসেছে। এই ম’হামা’রি আমাদেরকে একটি সামাজিক ব’ন্ধনে আব’দ্ধ করেছে। সংক’ট মানুষকে একত্রিত করে তোলে।’

মসজিদ কমিটির সদস্য সামির হামদৌন বলেন, এটি এক অদ্ভূত অনুভূতি ছিল কারণ সেখানে বাদ্যযন্ত্র, বিভিন্ন ছবি ছিল, যা ইসলামিক প্রার্থণার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। কিন্তু আপনি যদি দেখেন এবং ছোট ছোট বিষয় ভুলে যান, তাহলে শেষ পর্যন্ত এটি সৃষ্টিকর্তার ঘর।