ঈদের ‘ছুটি নিয়ে গার্মেন্টস শ্রমি’কদের জন্য বিরাট দুঃসং’বাদ!

তৈরি পোশাকসহ সব খাতের শ্রমিকদের ঈদের ছুটি তিনদিন দেয়া হবে। তবে এ সময় কেউ ক’র্মস্থল ত্যা’গ ক’রতে পারবেন না। পাশাপাশি শতভাগ বোনাস প্রদানের জন্য মালিকদের প্রতি আ’হ্বান জা’নিয়েছেন শ্রম ও ক’র্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

বৃহস্পতিবার (১৪ মে) রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনে অনুষ্ঠিত সরকার, মালিক এবং শ্রমিক ত্রিপক্ষীয় সভায় প্রতিমন্ত্রী এ আ’হ্বান জা’নান।

সভায় মালিক শ্রমিক নেতাদের সর্বসম্মতিতে ঈদের ছুটি তিনদিন ২৩, ২৪ ও ২৫ মে দেয়ার সিদ্ধা’ন্ত হয়। কোনো শ্রমিক ক’র্মস্থল ত্যা’গ ক’রতে পারবেন না। মালিকরা শ্রমিকদের চলতি (মে মাস) মাসের বেতন নিয়ম অনুযায়ী জুন মাসের প্রথম সাত ক’র্মদিবসের মধ্যে পরিশোধ করবেন। একই স’ঙ্গে ঈদের আগেই শতভাগ বোনাস দিতে মালিকদেন আ’হ্বান জা’নান প্রতিমন্ত্রী।

ত্রিপক্ষীয় সভায় সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদী এবং সফিউল ইসলাম মহিউদ্দিন, শ্রম মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদ’র্শন অধিদফতরের মহাপরিদর্শক শিবনাথ রায়, শ্রম অধিদফতরের মহাপরিচালক একেএম মিজানুর রহমান, শিল্প পু’লিশের

মহাপরিচালক আব্দুস সালাম, তৈরি পোশাক খাতের শী’র্ষ সংগঠন বিজিএমইএর সভাপতি ড. রুবানা হক, নিট পোশাক তৈরি ও রফতানিকারকদের সংগঠন বিকেএমইর জ্যেষ্ঠ সহ-সভাপতি মোহাম্মদ হাতেম, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু, শ্রমিক নেতা মন্টু ঘোষ, শ্রমিক নেতা আবুল হোসেন, কাউসার আহমেদ পলা’শ, সিরাজুল ইসলাম রনি, আব্দুল কাদের, জলি তালুকদার, মীর আবুল কালাম আজাদ, চায়না রহমান এবং লীমা ফেরদৌসসহ বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার ঊর্ধ্বতন ক’র্মকর্তারা উপস্থিত ছিলেন।